চরফ্যাশন এখন ভোলার দক্ষিণের একটি উপজেলা। এখন বলার কারণ হলো, এর আগে কখনো নোয়াখালী, কখনো বরিশাল আবার কখনো পটুয়াখালীর সঙ্গে যুক্ত ছিল বলে উল্লেখ পাওয়া যায়। তবে আমাদের যে প্রশ্ন, অর্থাৎ চরফ্যাশনের সঙ্গে ফ্যাশনের সম্পর্ক খুঁজে পাওয়া যায় উপজেলার নামকরণের ইতিহাসে।
একসময় অনেকগুলো ছোট চরে বিভক্ত ছিল চরফ্যাশন। ঊনবিংশ শতকের শেষ দিকে এই চরগুলো নিয়ে কাজ শুরু করেন বরিশালের (তৎকালীন বাকেরগঞ্জ) জেলা ম্যাজিস্ট্রেট জে এইচ ফ্যাশন। তাঁর নামানুসারেই পরবর্তী সময়ে চরফ্যাশন নামকরণ করা হয়।
চরফ্যাশনের ওয়েব পোর্টালে পাওয়া যায়, ১৮৮৫ থেকে ১৮৮৭ সালের মধ্যে ওই এলাকার প্রাণকেন্দ্র হিসেবে একটি বাজার গঠন করেন জে এইচ ফ্যাশন। পরিকল্পনা অনুযায়ী পরবর্তী সময়ে বাজারটির নাম চরফ্যাশন বাজার করেন মি. ডনোভান। আর এলাকার প্রাণকেন্দ্র হিসেবে বাজারটির নামের সঙ্গে মিলিয়ে পুরো এলাকার নামকরণ করা হয় চরফ্যাশন।

মাদারীপুরে ডনোভান সরকারি বালিকা উচ্চবিদ্যালয় রয়েছে। সেটির ওয়েবসাইটের ইতিহাসের পাতায় ‘তৎকালীন মহকুমা প্রশাসক মি. জেটি ডনোভান’-এর নাম উল্লেখ আছে। আবার গুগল ঘাঁটলে এডওয়ার্ড ওয়েস্টবি ডনোভান নামের এক ব্রিটিশ সামরিক কর্মকর্তার খোঁজ মেলে, যিনি চীন, হংকং এবং ইস্ট ইন্ডিয়া কোম্পানির নিয়ন্ত্রণাধীন দক্ষিণ-পূর্ব এশিয়ার অঞ্চলগুলোত ব্রিটিশ সেনাদলের প্রধান ছিলেন।